You cannot copy content of this page. Sorry

Blogograph

– spice up your life.

ওয়েব হোস্টিং ও ডোমেইন কাকে বলে – কিভাবে সেরা হোস্টিং বাছাই করবেন – বাংলাদেশ

লেখা শুরু করার আগে বলে নেই এই লেখা পুরো টা পরলে আপনার ওয়েব হোস্টিং ও ডোমেইন সম্পর্কে আর কোন দ্বিধা দন্দ থাকবে না।

ওয়েব হোস্টিং কাকে বলে?

একটি ওয়েব হোস্টিং পরিষেবা হ’ল এক প্রকারের ইন্টারনেট হোস্টিং পরিষেবা যা ব্যক্তি ও সংস্থাগুলিকে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের মাধ্যমে তাদের ওয়েবসাইট অ্যাক্সেসযোগ্য করে তুলতে দেয়।এটি লোকেদের তাদের ব্রাউজারের মাধ্যমে আপনার ওয়েবসাইট এ ঢোকার ক্ষমতা দেই, যেমন www. blogograph.com, টাইপ করে তাত্ক্ষণিকভাবে আপনার ওয়েবসাইটে ঢুকতে পারবেন।

ওয়েব হোস্টিং কাকে বলে
ওয়েব হোস্টিং কাকে বলে

দর্শকরা আপনার ওয়েবসাইটটি দেখার আগে এটি অবশ্যই একটি ওয়েবসভারে প্রকাশ করতে হবে। এটি আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল আপলোড করে থাকে। ওয়েবপৃষ্ঠাগুলি এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্ট এবং চিত্র এবং ভিডিও এবং ফন্ট দ্বারা গঠিত হয়ে থাকে। এগুলো অবশ্যই আপনার ওয়েব হোস্টে আপলোড করতে হবে যাতে সেগুলি আপনার দর্শকরা অ্যাক্সেস করতে পারে। একটি ওয়েব হোস্টিং পরিষেবা এই ফাইলগুলির জন্য স্থান সরবরাহ করে এবং সেগুলি ইন্টারনেটে অ্যাক্সেসের অনুমতি দেয়। যা আপনের ডোমেইন এর নেম সার্ভার এর সাথে যুক্ত থাকে।

 

আপনার ওয়েব হোস্টিংয়ের দরকার কী?

আপনি যদি কোনও ওয়েবসাইট তৈরি করে থাকেন তবে আপনি চাইবেন যাতে লোকেরা এটি দেখতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও ব্লগ শুরু করেন এবং ওয়েব হোস্টিং ব্যতীত আপনার প্রথম ব্লগ পোস্টটি লিখেন তবে কেউ আপনার সামগ্রী পড়তে পারবে না। এটি ব্লগ শুরু করার পুরো উদ্দেশ্যকে ভেস্তে দেবে, তাই না?

আপনার ওয়েব হোস্টিংয়ের দরকার কী
আপনার ওয়েব হোস্টিংয়ের দরকার কী

ওয়েব হোস্টিংয়ের সাথে আপনার ব্লগ ওয়েবসাইটটির বিশ্বব্যাপী ওয়েবের নিজস্ব জাইগা করে নেবে, যেখানে সারা বিশ্বের ব্যবহারকারীরা আপনার ওয়েবসাইটটি দেখতে এবং আপনার ব্লগ পোস্টগুলি পড়তে পারবেন।
আপনার ওয়েবসাইটটিকে একটি বাড়ি এবং ওয়েব হোস্টিংকে রাস্তার হিসাবে ভাবেন। যদি আপনার বাড়ি কোনও রাস্তায় না থাকে তবে ত এটি পাওয়া অসম্ভব, তবে কেউ আপনাকে কীভাবে দেখতে পাবে?
আপনি যদি আপনার ওয়েবসাইটে দর্শক পেতে চান তবে আপনার ওয়েব হোস্টিং দরকার। এই জন্যই ওয়েব হোস্টিংয়ের দরকার পরে।

 

DIANA HOST

 

হোস্টিং কত প্রকার?

হোস্টিং সাধারণত ৪ প্রকার।
1. শেয়ারড ওয়েব হোস্টিং
2. ভিপিএস ওয়েব হোস্টিং
3. ক্লাউড ওয়েব হোস্টিং
4. ডেডিকেটেড ওয়েব হোস্টিং

শেয়ার্ড হোস্টিং কি?

 

শেয়ার্ড হোস্টিং কি

শেয়ার্ড হোস্টিংয়ের সাথে আপনি সার্ভারটিকে(ইন্টারনেটে স্থান) অন্যান্য লোকের সাথে ভাগ করে নেন।
শেয়ার্ড হোস্টিং অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে থাকার মতো হয়ে থাকে।যেমন অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে বসবাসকারী সমস্ত লোক একই জায়গায় এবং তাদের সকলকে লন্ড্রি রুম, পার্কিং লট, খেলার মাঠ ইত্যাদির মতো সংস্থানগুলি ভাগ করতে হয়। শেয়ার্ড ওয়েব হোস্টিংয়ের ক্ষেত্রে এটি একই ধারণা প্রকাশ করে। আপনি যখন কোনও ওয়েবসাইটকে একটি ভাগ করা হোস্টিং পরিষেবাদি দিয়ে হোস্ট করেন, তখন আপনার সাইটটি অন্যান্য ওয়েবসাইটের সংখ্যা হিসাবে একই স্থানে সংরক্ষণ করা হয়। আপনার কাছে মেমরি, ডিস্ক স্পেস, ডেটা এবং সিপিইউয়ের মতো সার্ভার সংস্থান রয়েছে।বেশিরভাগ সময়, সার্ভারের সংস্থানগুলি ভাগ করে নেওয়া ঠিকঠাক কাজ করে। তবে মাঝে মধ্যে, যদি আপনার কোনও ওয়েবসাইট প্রতিবেশী প্রচুর সংস্থান গ্রহণ করে তবে এটি আপনার ওয়েবসাইটকে ধীর করতে পারে। যারা নতুন ব্লগ শুরু করতে চান তারা শেয়ার্ড হোস্টিংয়ের এর মাধ্যমে ক্যারিয়ার শুরু করতে পারেন। যখন আপনের বল্গ এ অনেক ট্রাফিক ঢোকা শুরু করবে তখন ইচ্ছা করলেই আপনে শেয়ার্ড হোস্টিংয়ের থেকে ডেডিকেটেড ওয়েব হোস্টিং এ পরিবর্তন করতে পারবেন খুব সহজে।

ভিপিএস হোস্টিং কি?

 

ক্লাউড ওয়েব হোস্টিং কি?
ক্লাউড ওয়েব হোস্টিং কি?

পরবর্তী লেভেল এর ওয়েব হোস্টিং বিকল্পটি হল ভিপিএস। ভিপিএস মানে ভার্চুয়াল প্রাইভেট সার্ভার।
ভিপিএস হোস্টিং টাউনহাউস বা কন্ডোতে থাকার মতো। আপনার নিজের বাড়ি আছে এবং এটি বজায় রাখার জন্য আপনি দায়বদ্ধ তবে আপনাকে এখনও সম্পত্তিতে জিনিসগুলি ভাগ করতে হবে। ভিপিএস হোস্টিংয়ের সাথে আপনাকে এখনও সার্ভারটি ভাগ করে নিতে হবে, তবে ভাগ করা হোস্টিংয়ের চেয়ে কম ওয়েবসাইটের সাথে আপনাকে এটিকে ভাগ করতে হবে। এছাড়াও, আপনাকে সমস্ত সংস্থান ভাগ করতে হবে না। সমস্ত সংস্থান সমানভাবে বিভক্ত হয়। এটি সমস্ত সংস্থান ব্যবহার করে “খারাপ প্রতিবেশী” বন্ধ করে দেয় কারণ তাদের সীমা অতিক্রম করার অনুমতি নেই তাদের। তারা ইচ্ছা করলেও আপনের বান্দ্বিথ ব্যাবহার করতে পারবে না। একবার তারা সেই সংস্থান সীমাটি অতিক্রম করলে তাদের ওয়েবসাইটটি নীচে নেমে যেতে পারে তবে আপনার ওয়েবসাইটটি প্রভাবিত হবে না। যাদের বাজেট নিয়া কোন সমস্যা নেই তারা ইচ্ছা করলে ডেডিকেটেড ওয়েব হোস্টিং ব্যাবহার করতে পারবেন ।

DIANA HOST

 

ক্লাউড ওয়েব হোস্টিং কি?

 

ক্লাউড হোস্টিং সম্পূর্ণ ভিন্ন ধরণের হোস্টিং।আমার ধারণা আপনি ভাড়াটি দেওয়ার মতোই এটি বলতে পারেন। সাধারণ হোস্টিংয়ের সাথে আপনি একটি মেশিন পান যা আপনাকে মেমোরি এবং সিপিইউয়ের মতো সংস্থান দেয়।ক্লাউড হোস্টিং সহ, আপনার কাছে কোনও মেশিন নেই। আপনার হার্ডওয়্যারটি ভার্চুয়াল, যা পুরো হোস্টকে শীতল বেনিফিট দেয়। অন্যান্য ধরণের হোস্টিংয়ের তুলনায় এটি বেশ উন্নত এবং বেশ ব্যয়বহুল হতে পারে। এটি অবশ্যই এমন কিছু যা 2015 এবং এর পরেও ট্রেন্ডিং হচ্ছে। অনলাইন স্টোরেজ যেমন ড্রপবক্স এ আপনের যাবতীয় ফাইল ষ্টোর করতে পারেন, ক্লাউড হোস্টিং হল সেই ধরনের হোস্টিং। এই ক্লাউড হোস্টিং সবথেকে ভাল সার্ভিস দেই অন্যসব হোস্টিং থেকে। কারন অন্যসব হোস্টিং ডাউন থাকলেও ক্লাউড হোস্টিং ডাউন থাকে না। আর ক্লাউড হোস্টিং এর আপ টাইম সব থেকে বেশি।

ডেডিকেটেড ওয়েব হোস্টিং?

ডেডিকেটেড ওয়েব হোস্টিং
ডেডিকেটেড ওয়েব হোস্টিং

তাহলে আপনি নিজের বাড়ির মালিক হতে চান? সমস্যা নেই!
ডেডিকেটেড হোস্টিং এটাই। সমস্ত সংস্থান এখন আপনারই। আপনি সিপিইউ সময় এবং মেমরির মতো সংস্থান অন্য কারও সাথে ভাগ করবেন না এবং আপনার হোস্টিংয়ে অন্য কারও অ্যাকাউন্ট নেই (যদি না আপনি তাদের অবশ্যই না দেন – তবে এটি অন্য সময়ের জন্য অন্য পোস্ট)।
ব্যয় সম্পর্কে – আপনি সম্ভবত সর্বাধিক উত্সর্গীকৃত হোস্টিংটি $ 50 থেকে শুরু করতে পারেন তবে এটি আরও 800 ডলার পর্যন্ত যেতে পারে।

ডোমেইন কি?

একটি ইন্টারনেট ঠিকানা বা ডোমেন নাম ইন্টারনেটে আপনার ডাক ঠিকানার সমতুল্য। আপনার যোগাযোগ এবং গ্রাহকরা ওয়েবে আপনার ওয়েবসাইটটি খুঁজে পাবেন। সুতরাং আপনার ওয়েবসাইট তৈরি করার সময় একটি ডোমেন নাম অপরিহার্য।

একটি ইন্টারনেট ঠিকানা একটি “www” উপসর্গ (ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব) এবং একটি ডোমেন নামের সমন্বয়ে গঠিত। এই ডোমেন নামটি নিজেই অক্ষরের শিকল এবং একটি এক্সটেনশনের (টিএলডি – শীর্ষ স্তরের ডোমেন) সমন্বয়ে গঠিত নীচের উদাহরণে, নির্বাচিত টিএলডি ফ্রান্সকে প্রতিনিধিত্ব করে .fr
আপনার ডোমেন নাম আপনাকে আপনার সমস্ত সৃজনশীলতা শব্দ এবং এক্সটেনশনের পছন্দ দিয়ে প্রকাশ করার অনুমতি দেবে যা আপনার দর্শকদের জন্য অর্থবোধ করে!

ডোমেইন কি
ডোমেইন কি

ডোমেইন নেম কি?

ডোমেনের নামগুলি মনে রাখা সহজ শব্দ যা আমরা কোনও ডিএনএস সার্ভারকে যে ওয়েবসাইটটি দেখতে যেতে চাই তা জানাতে ব্যবহার করতে পারি। ডোমেন নেম সিস্টেম (ডিএনএস) হ’ল আইপি ঠিকানায় বন্ধুত্বপূর্ণ নামটি অনুবাদ করে।
ডোমেনের নামগুলি ডান থেকে বামে ডানদিকে সাধারণ বর্ণনাকারী এবং বামে নির্দিষ্ট বর্ণনাকারী সমন্বিত are এটি ডানদিকে পারিবারিক পদ এবং বামে নির্দিষ্ট ব্যক্তির নামগুলির মতো। এই বর্ণনাকারীদের “ডোমেন” বলা হয়।

শীর্ষ স্তরের ডোমেন (অর্থাত্ টিএলডি, বা প্যারেন্ট ডোমেন) একটি ডোমেন নামের একেবারে ডানদিকে। মাঝারি স্তরের ডোমেনগুলি (শিশু এবং নাতি নাতনি) মাঝখানে রয়েছে। যন্ত্রটির নাম, প্রায়শই “www”, খুব বাম দিকে থাকে। এই সমস্ত মিলিত হ’ল সম্পূর্ণ যোগ্য ডোমেন নাম হিসাবে চিহ্নিত।

শীর্ষ ডোমেইন (TLDs) কি কি?

ডোমেন নাম সিস্টেম এ, নামের একটি অনুক্রম আছে। শীর্ষ স্তরের ডোমেনগুলি (টিএলডি) শ্রেণীক্রমের জেনেরিক নামগুলির একটি সেট – COM, NET, ORG, EDU, INFO, BIZ, CO.UK ইত্যাদি।

কিভাবে সেরা ওয়েব হোস্টিং ও ডোমেইন বাছাই করবেন?

আপনার ওয়েবসাইট হোস্টিং পরিষেবা এইভাবে আপনার ওয়েবসাইট কতটা কার্যকর হবে তা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রয়োগ করা হয় এমন সফ্টওয়্যারটিতে ব্যবহৃত সার্ভার এবং হার্ডওয়্যার থেকে সমস্ত কিছুই আপনার ওয়েব দর্শকদের ব্রাউজিংয়ের অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে। আপনার পক্ষে সঠিক কোনও ওয়েব হোস্ট কীভাবে চয়ন করবেন তা বিবেচনা করার সময়, কী কী বৈশিষ্ট্য এবং সক্ষমতা সরবরাহ করা হয় তা বিবেচনায় নেওয়া আপনার সেরা আগ্রহের বিষয়। যদিও আপনি আজ উপলভ্য সমস্ত কিছু ব্যবহার নাও করতে পারেন তবে ওয়েবসাইটটির জনপ্রিয়তা আপনাকে পরে প্রসারিত এবং আপগ্রেড করতে অনুরোধ করতে পারে।

কিভাবে সেরা হোস্টিং বাছাই করবেন
কিভাবে সেরা হোস্টিং বাছাই করবেন

ডোমেইন এবং হোস্টিং ক্রয়? / হোস্টিং এর দাম

বর্তমানে বাংলাদেশে কিছু ওয়েব হোস্টিং ও ডোমেইন পরিষেবা প্রতিষ্ঠান দেখা যাচ্ছে। যারা বিকাশ বা রকেট এর মাধ্যমে পেমেন্ট গ্রহন করে, যা নতুন ব্লগার দের জন্য খুবই ভাল সংবাদ। আমি পারসনালি Dianahost ব্যাবহার করি এবং আমি তাদের সার্ভার ও ক্রয় পরবর্তী সেবাই সন্তুষ্ট। তাদের থেকে ডোমেইন বা হোস্টিং কিনলে সম্পূর্ণ কন্ট্রোল আপনার হাতে থাকবে যা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশে অনেক ভাওতাবাজ হোস্টিং ও ডোমেইন কোম্পানি আছে যারা সম্পূর্ণ কন্ট্রোল ক্রেতার হাতে দেই না। বাট Dianahost সম্পূর্ণ আলাদা। নতুন ব্লগার দের আমি বলব Dianahost থেকে হোস্টিং ও ডোমেইন পরিষেবা গ্রহন করতে, জাতে আপনার সাধের ওয়েবসাইট টির সম্পূর্ণ কন্ট্রোল আপনার হাতে থাকে। নিচের লিঙ্ক এ ক্লিক করে হোস্টিং ও ডোমেইন কিনতে পারবেন বিকাশ বা রকেট এ পে করে।

DIANA HOST

 

বিদেশি ওয়েব হোস্টিং ও ডোমেইন পরিষেবা প্রতিষ্ঠান এর মধ্যে আমার কাছে সব থেকে ভাল মনে হইছে Bluehost কে। তাদের সার্ভিস এবং আপ টাইম অনেক উন্নত এবং মূল্য ও আওয়াতার ভিতরে। নিচের লিঙ্ক এ ক্লিক করে হোস্টিং ও ডোমেইন কিনতে পারবেন Bluehost থেকে।

 

ওয়েবসাইট তৈরি / ওয়েব হোস্টিং ও ডোমেইন

আমি একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার, এস ই ও এক্সপার্ট, সসিয়াল মিডিয়া এক্সপার্ট এবং ব্লগার। যেকোনো ধরনের হেল্প দরকার পরলে আমাকে হাইয়ার করতে পারেন।
আমার লেখা ভাল লাগলে প্লিজ শেয়ার করে অনুপ্রেরনা দিন। আমার সাথে যোগাযোগ করতে পারেন

Skype: [email protected]

Facebook: www.facebook.com/diptokst

Fiverr: www.fiverr.com/d4dipto

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *